اقلُّ مدَّةِ الْحَيْضِ وَ اَكْثَرُهَا
اقلُّ الحيضِ ثلاثةُ
ايامٍ ولياليها وما نقصَ منْ ذاك فهو استحاضةٌ لِقوله عليه السلامُ اقلُّ
الحيضِ للجاريةِ
البكورِ والثيبِ ثلاثةُ ايامٍ ولياليها واكثره عشرةُ ايامٍ وهو حجةٌ على الشافعى
رحمه الله فِى التقديرِ بِيومٍ وليلةٍ وعنْ ابى يُوسفَ انه يومانِ والاكثرُ منَ
اليومِ الثالثِ اقامةً للاكثرِ مقام الكلِّ قلنا هذا نقص عنْ تقديرِ الشرعِ
হায়েয (ঋতু স্রাব) এর নিম্নতম মুদ্দত বা সময় সীমা হল তিন
দিন ও তিন রাত। আর যে রক্তস্রাব এর চেয়ে কম হয়, উহা হায়েয (ঋতু স্রাব) নহে, বরং উহা ইস্তেহাযা বা
ব্যাধি। যেহেতু বলেছেন, اَقَلُّ الحَيْضِ
للجَارِيَةِ الْبِكْرِ وَالثّيِّبِ ثَلاَثَةُ اَيَّامٍ ولَيَالِيْهَا وَ
اَكَثَرُهُ عَشَرَةُ اَيَّامٍ
কুমারি ঝিল্লি অনপসারিতা মহিলা ও কুমারি ঝিল্লি অপসারিতা মহিলার জন্য হায়েযের
নিম্ন মুদ্দত বা সময় সীমা হল তিন দিন ও তিন রাত। আর সর্বোচ্চ মুদ্দত বা সময় সীমা
হল, দশ দিন ও দশ রাত। অত্র
হাদীস ইমাম শাফেয়ী (রাঃ) এর মতের বিপরীত প্রমাণ বহন করে। যেহেতু তিনি হায়েযের
নিম্ন মুদ্দত বা সময় সীমা এক দিন ও এক রাত নির্ধারণ করেন। আর ইমাম আবু ইউসুফ (রাঃ)
থেকে বর্ণিত আছে, তিনি দুই দিন ও তৃতীয় দিনের অধিকাংশ সময়কে হায়েযের মুদ্দত
বা সময় সীমা নির্ধারণ করেছেন। কারণ অধিকাংশ বস্তু সম্পূর্ণ বস্তুর স্থলাভিষিক্ত
হয়। ইহার উত্তরে আমরা বলি, এই মুদ্দত বা সময় সীমা নির্ধারণ করা শরীয়াতের বিধানকে হ্রাস
করা হয়।
রোযা নষ্ট হওয়ার কারন
No comments:
Post a Comment